বিজ্ঞানের নানা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি ও আনন্দের সাথে বিজ্ঞান পড়া ও চর্চাকে উৎসাহিত করতে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার ধানমণ্ডির ছায়ানট সংস্কৃত ভবনের তৃতীয় তলায় এ উৎসবের আয়োজন করে নালন্দা বিদ্যালয়।

বিদ্যালয়ের চতুর্থ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বিজ্ঞান উৎসব হয়উৎসবে  প্রজেক্টরের মাধ্যমে আমাজনের নানা প্রাণির ছবি দেখানো হয়। উৎসবের প্রধান বিষয় ছিল টাইমস্কেল সম্পর্কে বোঝান।এর আগেই নানা শ্রেণির ছাত্র-ছাত্রীরা টাইমস্কেল দিয়ে নিজেরাই প্রকল্পভিত্তিক কাজ সম্পন্ন ও প্রশ্ন তৈরি করে। উৎসবে টাইমস্কেল নিয়ে জানতে ছাত্র-ছাত্রীরা নানা প্রশ্ন করে। তাদের প্রশ্নের উত্তর দেন ও নানা বিষয় নিয়ে আলোচনা করেন বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক বেলাল সিদ্দিকী ও মোস্তফা আমিনুল রশিদ মিরন। ষষ্ট তলায় বিজ্ঞান উৎসবের নানা বৈজ্ঞানিক পরিক্ষণ প্রদর্শন করা হয়।   

বিজ্ঞান উৎসব নিয়ে সপ্তম শ্রেণির ছাত্রী অনিন্দিতা সরকার অনাদি বলে, “বন্ধুরা সবাই মিলে বিজ্ঞানের নানা বিষয় জানলাম বিজ্ঞান উৎসব থেকে।”  

দশম শ্রেণির ছাত্রী অতশি বলে, “উৎসবটি আমাদের খুব ভালো লেগেছে। উৎসবটি আয়োজন করায় স্কুলের প্রতি আমরা কৃতজ্ঞ।”   

বিজ্ঞান শিক্ষক মোস্তফা আমিনুল রশিদ মিরন বলেন, “এ রকম আয়োজন দেশের নানা বিদ্যালয়ে সহজেই করা যায়। এ থেকে ছাএ-ছাত্রীরা বিজ্ঞানের নানা বিষয় সহজে জানতে পারবে এবং বিজ্ঞান শিক্ষার প্রতি তাদের আগ্রহ তৈরি হবে। পাশাপাশি তারা বিজ্ঞানের নানা বিষয় শিখতে পারবে।”